Primary Education।। বাংলা(bangla)।। তোত্তো-চানের অ্যাডভেঞ্চার(Totto chaner adventure)।।পার্ট-১(Part-1)
তোত্তো-চানের অ্যাডভেঞ্চার
তেৎসুকো কুরোয়ানাগি
পার্ট-১(Part-1)
উ:- 'তেত্তো-চান' শব্দের অর্থ ছোট্টো খুকু।
২. তেত্তো-চান' বইটির লেখিকার নাম কী?
২. তেত্তো-চান' বইটির লেখিকার নাম কী?
উ:-'তেত্তো-চান' বইয়ের লেখিকা তেৎসুকো কুরোয়ানাগি
৩. নীচের এলোমেলো বর্ণগুলি সাজিয়ে শব্দ তৈরি করো :
৮.২ গাছে চড়ার নিমন্ত্রণের কথা কারা জানতেন না?
লো য়া পা ন / ঘ ল র হ / তি রী থা য
ভি টে শ লি ন / সা ৎ উ হ / ক্ষ অ ক নে ণ
উ:- পালোয়ান / হলঘর / যথারীতি / টেলিভিশন / উৎসাহ / অনেকক্ষণ।
উ:- পালোয়ান / হলঘর / যথারীতি / টেলিভিশন / উৎসাহ / অনেকক্ষণ।
৪. বন্ধনীর থেকে ঠিক উত্তরটি বেছে নিয়ে আবার লেখো :
৪.১. তোত্তো-চান তার বন্ধুকে (খাবার খাওয়া/বাড়িতে যাওয়া/গাছে চড়া/দোলনায় ওঠা)-র নিমন্ত্রণ করেছিল।
উ:- তোত্তো-চান তার বন্ধুকে গাছে চড়ার নিমন্ত্রণ করেছিল।
৪.২. তোত্তো-চানের গাছটা ছিল (রাস্তার মাঝখানে/বাড়ির উঠোনে/বেড়ার ধারে/বাগানের মধ্যে)।
উ:- তোত্তো চানের গাছটা ছিল বেড়ার ধারে
৪.৩. তোত্তো-চান গাছে ওঠার নিমন্ত্রণ জানিয়েছিল (রকি/বাবা/দারোয়ান/ইয়াসুয়াকি-চান) কে।
উ:- তোত্তো-চান তার বন্ধুকে গাছে চড়ার নিমন্ত্রণ করেছিল।
৪.২. তোত্তো-চানের গাছটা ছিল (রাস্তার মাঝখানে/বাড়ির উঠোনে/বেড়ার ধারে/বাগানের মধ্যে)।
উ:- তোত্তো চানের গাছটা ছিল বেড়ার ধারে
৪.৩. তোত্তো-চান গাছে ওঠার নিমন্ত্রণ জানিয়েছিল (রকি/বাবা/দারোয়ান/ইয়াসুয়াকি-চান) কে।
উঃ- তোত্তো-চান গাছে ওঠার নিমন্ত্রণ জানিয়েছিল ইয়াসুয়াকি চান কে।
৪.৪. তোত্তো-চান মই নিয়ে এসেছিল (বাড়ি/দারোয়ানের ঘর/দোকান/ শ্রেণিকক্ষ) থেকে।
৪.৪. তোত্তো-চান মই নিয়ে এসেছিল (বাড়ি/দারোয়ানের ঘর/দোকান/ শ্রেণিকক্ষ) থেকে।
উঃ- তোত্তো-চান মই নিয়ে এসেছিল দারোয়ানের ঘর থেকে।
৪.৫ (পোলিয়োর/টাইফয়েডের/নিউমোনিয়া/জন্ডিসের) জন্য গাছে চড়ার অসুবিধা ছিল।
উঃ-ইয়াসুয়াকি চানের পোলিয়োর জন্য গাছে চড়ার অসুবিধা ছিল।
উঃ-ইয়াসুয়াকি চানের পোলিয়োর জন্য গাছে চড়ার অসুবিধা ছিল।
৫. কোনটি বেমানান চিহ্নিত করো :
৫.১ গাছ / ডাল / পাতা / রাস্তা।
৫.১ গাছ / ডাল / পাতা / রাস্তা।
ড:- রাস্তা।
৫.২ হলঘর / কলঘর / উঠোন / চিলেকোঠা।
উঃ- উঠোন।
৫.৩ সিঁড়ি / মই / তাবু / ধাপ।
উঃ- মই।
৫.২ হলঘর / কলঘর / উঠোন / চিলেকোঠা।
উঃ- উঠোন।
৫.৩ সিঁড়ি / মই / তাবু / ধাপ।
উঃ- মই।
৫.৪ মার্কিন যুক্তরাষ্ট্র / জাপান / বাংলাদেশ / পশ্চিমবঙ্গ।
উঃ- পশ্চিমবঙ্গা।
৫.৫ সুমো / বক্সিং / ব্যাডমিন্টন / ক্যারাটে।
উ:- সুমো।
৬. ঘটনাক্রম অনুযায়ী সাজাও :
৬.১ গলায় টিকিটটা ঝুলিয়ে তোত্তো-চান স্কুলে গিয়ে দেখল ইয়াসুয়াকি-চান ফুলগাছগুলোর পাশে দাঁড়িয়ে আছে। (২)
৬২ সেদিন তোত্তো-চান ইয়াসুয়াকি-চানকে ওর গাছে ওঠার নিমন্ত্রণ জানিয়েছিল। (১)
উঃ- পশ্চিমবঙ্গা।
৫.৫ সুমো / বক্সিং / ব্যাডমিন্টন / ক্যারাটে।
উ:- সুমো।
৬. ঘটনাক্রম অনুযায়ী সাজাও :
৬.১ গলায় টিকিটটা ঝুলিয়ে তোত্তো-চান স্কুলে গিয়ে দেখল ইয়াসুয়াকি-চান ফুলগাছগুলোর পাশে দাঁড়িয়ে আছে। (২)
৬২ সেদিন তোত্তো-চান ইয়াসুয়াকি-চানকে ওর গাছে ওঠার নিমন্ত্রণ জানিয়েছিল। (১)
৬.৩ সিঁড়ি-মইটা ও টেনে নিয়ে এল গাছের গোড়ায়। (৩)
৬.৪ অবশেষে ইয়াসুয়াকি চান মইয়ের মাথায় পৌঁছোল। (৫)
৬.৫ ইয়াসুয়াকি চানকে বলে উঠল, 'এবার চলে এসো তুমি।' (৪)
৬.৫ ইয়াসুয়াকি চানকে বলে উঠল, 'এবার চলে এসো তুমি।' (৪)
৭. শব্দঝুড়ি থেকে ঠিক শব্দটি বেছে শূন্যস্থান পূরণ করোঃ
শব্দঝুড়িঃ- সুমো,বেড়া,তোমোই, পোলিয়ো, বাক্স
৭.১___________ তে সবার একটা করে গাছ ছিল।
উঃ- তোমোই তে সবার একটা করে গাছ ছিল।
৭.২ তোত্তো-চানের গাছটা ছিল __________ ধারে।
৭.১___________ তে সবার একটা করে গাছ ছিল।
উঃ- তোমোই তে সবার একটা করে গাছ ছিল।
৭.২ তোত্তো-চানের গাছটা ছিল __________ ধারে।
উঃ- তোত্তো-চানের গাছটা ছিল বেড়ার ধারে
৭.৩ ইয়াসুয়াকি-চানের_____________র জন্য পায়ে আসুবিধা ছিল।
৭.৩ ইয়াসুয়াকি-চানের_____________র জন্য পায়ে আসুবিধা ছিল।
উঃ- ইয়াসুয়াকি চানের পোলিয়োর জন্য পায়ে আসুবিধা ছিল।
৭.৪ টেলিভিশন নাকি একটা_________ মতন।
৭.৪ টেলিভিশন নাকি একটা_________ মতন।
উঃ- টেলিভিশন নাকি একটা বাক্স মতন।
৭.৫ তার মধ্যে ইয়া বড়ো বড়ো _________পালোয়ান।
৭.৫ তার মধ্যে ইয়া বড়ো বড়ো _________পালোয়ান।
উঃ- তার মধ্যে ইয়া বড়ো সুমো পালোয়ান।
৮. একটি বাক্যে উত্তর দাও :
৮.১ তোত্তো-চান কাকে গাছে চড়ার নিমন্ত্রণ জানিয়েছিল?
৮. একটি বাক্যে উত্তর দাও :
৮.১ তোত্তো-চান কাকে গাছে চড়ার নিমন্ত্রণ জানিয়েছিল?
উঃ- তোত্তোচান ইয়াসুকি চানকে গাছের চড়ার নিমন্ত্রণ জানিয়েছিল।
৮.২ গাছে চড়ার নিমন্ত্রণের কথা কারা জানতেন না?
উঃ- গাছে চড়ার নিমন্ত্রণের কথা বাড়ির কাউকে বলেনি।
৮.৩ কোথায় সবার একটা করে গাছ ছিল?
৮.৩ কোথায় সবার একটা করে গাছ ছিল?
উঃ- তোমোইতে সবার একটা করে গাছ ছিল।
৮.৪ স্কুল চত্বরে কারা গাছগুলির দখল নিয়েছিল?
উঃ- স্কুল চত্বরে যে গাছগুলি ছিল ছেলেমেয়েরা তার দখল নিয়েছিল।
৮.৫ টিফিনের সময় বা ছুটির পরে তোত্তো-চান কী করত?
উ: টিফিনের সময় বা ছুটির পরে তোত্তো-চান গাছের ওপর চড়ে নীচের লোকজন ওপরের আকাশ দেখাত।
৮.৬ ইয়াসুয়াকি-চানের পায়ে কী অসুবিধে ছিল?
৮.৬ ইয়াসুয়াকি-চানের পায়ে কী অসুবিধে ছিল?
উঃ- ইয়াসুয়াকি-চানের পায়ে পোলিয়ো ছিল।
৮.৭ তোত্তো-চান মাকে কী বলে বাড়ি থেকে বেরিয়েছিল?
উঃ- তোত্তো-চান মাকে বলেছিল ডেনেনচফুতে ইয়াসুয়াকি-চানের বাড়িতে যাচ্ছে।
৮.৮ স্কুলে গিয়ে তোত্তো-চান কী দেখেছিল?
উঃ- স্কুলে গিয়ে তোত্তো-চান দেখল ইয়াসুয়াকি চান ফুলগাছগুলির তলায় দাঁড়িয়ে আছে।
৮৯ তোত্তো-চান কোথা থেকে মই সংগ্রহ করেছিল?
৮.৮ স্কুলে গিয়ে তোত্তো-চান কী দেখেছিল?
উঃ- স্কুলে গিয়ে তোত্তো-চান দেখল ইয়াসুয়াকি চান ফুলগাছগুলির তলায় দাঁড়িয়ে আছে।
৮৯ তোত্তো-চান কোথা থেকে মই সংগ্রহ করেছিল?
উঃ- তোত্তো-চান দারোয়ানের ঘর থেকে মই সংগ্রহ করল।
৮.১০ মইয়ের মাথায় পৌঁছেও ইয়াসুয়াকি চান গাছের উপর উঠতে পারছিল না কেন?
উঃ- পোলিয়োতে ইয়াসুয়াকির আঙুলগুলি এমন দলা পাকিয়ে গেছিল যে, সে মইয়ের মাথায় পৌঁছেও গাছে উঠতে পারছিল না।
উঃ- পোলিয়োতে ইয়াসুয়াকির আঙুলগুলি এমন দলা পাকিয়ে গেছিল যে, সে মইয়ের মাথায় পৌঁছেও গাছে উঠতে পারছিল না।
৮.১১ ইয়াসুয়াকি-চানের হাতটা কেমন ছিল?
উঃ- ইয়াসুয়াকি-চানের হাতে তোত্তো-চানের চেয়ে বড়ো ছিল।
Model Activity task।।Class-Two(2)।।February 2022 Part-2
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দ্বিতীয় শ্রেণি
পূর্ণমান -১০
সংযোগ স্থাপনের সক্ষমতা
পূর্ণমান-১০
১।নীচের অংশটি পড়ো ও প্রশ্নের উত্তর লেখোঃ ১x৩=৩
আজ আদ্যনাথ-বাবুর কন্যার বিয়ে- তাঁর এই শল্যপুরের বাড়িতে। কন্যার নাম শ্যামা, বরের নাম বৈদ্যনাথ। বরের বাড়ি অহল্যাপাড়ায়। তিনি আর তাঁর ভাই সৌম্য পাটের ব্যাবসা করেন, তাঁর এক ভাই ধৌম্যনাথ কলেজে পড়ে আর রম্যনাথ স্কুলে।
(ক) শ্যামার বিয়ে কোথায় হচ্ছে ?উত্তরঃ-শ্যমার বিয়ে হচ্ছে অহল্যাপাড়ায়।
(খ) বৈদ্যনাথের ভাইয়ের নাম কী ?
উত্তরঃ- বৈদ্যনাথের ভাইয়ের নাম সৌম্য,ধৌম্যনাথ ও রম্যনাথ।
(গ) পাটের ব্যাবসা কে করে ?
উত্তরঃ- বৈদ্যনাথ ও তাঁর ভাই সৌম্য পাটের ব্যাবসা করেন।
সমন্বয় সাধনে সক্ষমতা
2. Match column A with B: ১x৩=৩
A | B |
Hair | Yellow |
Yolk | Green |
Grass | Black |
উত্তরঃ-
A | B |
Hair | Black |
Yolk | Yellow |
Grass | Green |
৩। শূণ্যস্থানে সংখ্যা বসাওঃ ১x২=২
উত্তরঃ
৩ | < | ৫ | > | ৪ | ৮ |
মানসিক ও শারিরীক সমন্বয় সক্ষমতা
৪। নীচে দেওয়া ছবিটি রঙ করো ও তার সম্পর্কে দুটি বাক্য লখোঃ ২
১।আমাদের গ্রামের নাম গুমাডাঙ্গী।
২।আমাদের গ্রামের চারিপাশ গাছপালায় ঘেরা।
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দ্বিতীয় শ্রেণি
পূর্ণমান -১০
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
(ক) কাশি ও হাঁচির সময় রুমাল চাপা দিতে হবে।
(i) মুখে (ii) নাকে (iii) নাকে ও মুখে[✓] (iv) চোখে
উত্তরঃ- (iii) নাকে ও মুখে[✓]
(খ) পানীয় ও রান্নার জল হওয়া চাই।
(i) যে কোনো ধরনের (i) শুধু স্বচ্ছ (iii) শুধু গন্ধহীন (iv) স্বচ্ছ, গন্থহীন ও নিরাপদ[✓]
উত্তরঃ- (iv) স্বচ্ছ, গন্থহীন ও নিরাপদ[✓]
(গ) খাবার ঢাকা না থাকা___________।
(i) যে কোনো ধরনের (i) শুধু স্বচ্ছ (iii) শুধু গন্ধহীন (iv) স্বচ্ছ, গন্থহীন ও নিরাপদ[✓]
উত্তরঃ- (iv) স্বচ্ছ, গন্থহীন ও নিরাপদ[✓]
(গ) খাবার ঢাকা না থাকা___________।
(i) উচিৎ (ii) ক্ষতিকর নয় (iii) স্বাস্থ্যকর (iv) বিপদের[✓]
উত্তরঃ- (iv) বিপদের[✓]
(ঘ) রান্না ও পরিবেশনের আগে অবশ্য কারে ________ নিতে হবে।
(i) শুধু জল দিয়ে ধুয়ে নিতে হবে। (ii) হাত ভালোমতো সাবান ও জল দিয়ে ধুয়ে[✓]
(iii) পরিষ্কার কাপড়ে হাত মুছে (iv) মাটি বা ছাই মেখে হাত ঘুরে
(iii) পরিষ্কার কাপড়ে হাত মুছে (iv) মাটি বা ছাই মেখে হাত ঘুরে
উত্তরঃ- (ii) হাত ভালোমতো সাবান ও জল দিয়ে ধুয়ে[✓]
(ঙ) নিয়মিত কাপড় কাচার সাবান ব্যবহার করে _________জল দিয়ে কাপড় কাচতে হবে।
(ঙ) নিয়মিত কাপড় কাচার সাবান ব্যবহার করে _________জল দিয়ে কাপড় কাচতে হবে।
(i) দুষিত (ii) পরিস্কার [✓] (iii) নুন দেওয়া (iv) আগে কাপড় কাচা হয়েছে এমন
উত্তরঃ- (ii) পরিস্কার [✓]
(চ) শরীরে চর্মরোগের সমস্যা এড়াতে _________।
(i) অন্যের পোশাক ব্যবহার করতে হবে (ii) যে কারোর কথামতো ওষুধ খেতে হবে (iii) মাঝে মধ্যে স্নান করতে হবে। (iv) সর্বদা নিজের পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।[✓]
উত্তরঃ-(iv) সর্বদা নিজের পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।[✓]
(ছ) বাইরে থেকে এলে অবশ্যই____________ সাবান দিয়ে ধুতে হবে।
(i) হাত ও পা [✓] (ii) শুধু পা (iii) শুধু হাত (iv) শুধু আঙুল
উত্তরঃ- (i) হাত ও পা [✓]
(ঝ) __________ তলার ময়লাতে কৃমির ডিম থাকতে পারে। তাই নিয়মিত নখ কাটা দরকার।
(i) নখের [✓] (ii) চুলের (iii) জিভের (iv) নাকের
(ঝ) __________ তলার ময়লাতে কৃমির ডিম থাকতে পারে। তাই নিয়মিত নখ কাটা দরকার।
(i) নখের [✓] (ii) চুলের (iii) জিভের (iv) নাকের
উত্তরঃ- (i) নখের [✓]
(ঞ) পড়ার উপযোগী আলো কম থাকলে__________ ক্ষতি হয়।
(i) দাঁতের (ii) কানের (iii) চোখের [✓] (iv) জিভের
(ঞ) পড়ার উপযোগী আলো কম থাকলে__________ ক্ষতি হয়।
(i) দাঁতের (ii) কানের (iii) চোখের [✓] (iv) জিভের
উত্তরঃ- (iii) চোখের [✓]
(ট) মুখের ভেতর যত্ন নিতে হলে___________ পরিষ্কার করতে হবে।
(i) জিভ (ii) দাঁত (iii) জিভ ও দাঁত (iv)জিভ ও মাড়িসহ মুখের ভেতরের সমস্ত অংশ[✓]
(i) জিভ (ii) দাঁত (iii) জিভ ও দাঁত (iv)জিভ ও মাড়িসহ মুখের ভেতরের সমস্ত অংশ[✓]
উত্তরঃ- (iv)জিভ ও মাড়িসহ মুখের ভেতরের সমস্ত অংশ[✓]
তোমাদের মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারী ২০২২ (পার্ট- ২) এর সমস্ত উত্তর উপরে দেওয়া হয়েছ।
তোমাদের মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারী ২০২২ (পার্ট- ২) এর সমস্ত উত্তর উপরে দেওয়া হয়েছ।
তমাদের মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারী ২০২২ (পার্ট- ২) কেমন লাগলো কমেন্ট করে জানিও ।