# Geography General -Rural Development- 6th সেমিস্টার (Part -7) - প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা (The Pradhan Mantri Gram Sadak Yojana বা PMGSY) Rural Development -( ভূগোল ) Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System Geography Suggestions( BA General ) with Answer

      Geography General -Rural Development-   6th  সেমিস্টার (Part -7)    - প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা (The Pradhan Mantri Gram Sadak Yojana বা PMGSY)  Rural Development  -(  ভূগোল  )   Suggestion for 6th  Semester of Calcutta University under CBCS System Geography  Suggestions( BA General ) with Answer 




BA 6th Semester Geography  Suggestions(BA 6TH SEMESTER ভূগোল  সাজেশন ) –  প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই BA 6th Semester Geography Suggestions(BA 6TH SEMESTER ভূগোল সাজেশন )  Answer গুলি আগামী  BA 6TH SEMESTER ভূগোল সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা BA 6TH SEMESTER ভূগোল পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

 

Rural Development 

🌸🌹🌸🌹🌷🌺🌻 

 Geography 

ব্যাখ্যামূলক / রচনাধর্মী  প্রশ্নঃ 

🌸🌹🌹🌸//////*******///////🌼🌺🌿🌿

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা (The Pradhan Mantri Gram Sadak Yojana বা PMGSY)

 🌸🌹🌹🌸//////*******///////🌼🌺🌿🌿


উত্তরঃ  


ভারতে 2000 সালের ডিসেম্বর মাসে দেশের নানা প্রাস্তে গ্রামাঞ্চলে সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নত করে তোলার জন্য প্রধানমন্ত্রী গ্রান সত্তর যোজনা চালু করা হয়। ভারত সরকারের গ্রাম উন্নয়ন মন্ত্রকের তত্ত্বাবধানে এই প্রতঙ্গ শুরু করা হয়। যেসব গানে যোগাযোগগ ব্যবস্থা অনুন্নত, সেইসব গ্রামে সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নত করে তোলার লক্ষ্যে এই প্রকল্পের কাজ শুরু হয়।

আশা করা হয় যে, কোনো অঞ্চলে সড়ক যোগাযোগ ও সড়ক পরিবহণ ব্যবস্থা উন্নত হলে সেখানে বাণিজ্যিক কর্মকাণ্ড সহজেই

প্রসারিত হতে পারে। এর ফলে গ্রামাঞ্চল থেকে উৎপাদিত নানা পণ্য সহজেই বাজারজাত করা সম্ভব হবে। ফলে গ্রামাঞ্চলে উৎপাদন, কর্মসংস্থান ও আয় সৃষ্টির সুযোগ তৈরি হবে।

ভারতে অনেক রাজ্যেই গ্রামাঞ্চলে এখনও সব ঋতুর উপযোগী রাস্তাঘাট নেই। ফলে কাঁচা রাস্তাগুলি বর্ষাকালে যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়ে। তা ছাড়া উপযুক্ত রক্ষণাবেক্ষণের অভাবেও অনেক গ্রামীণ রাস্তা চলাচলের অনুপযুক্ত হয়ে পড়ে। কাজেই ফেসব জামালের সাথে অন্যান্য অঞ্চলের সড়ক যোগাযোগ স্থাপিত হয়নি এবং যেসব অঞ্চলে বর্তমান সড়কগুলি সব ঋতুতে যানবহন চলাচলের উপযুক্ত নয় সেইসব গ্রামাঞ্চলে সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নত করে তোলার জন্য এই প্রকল্পের প্রথম পর্ব শুরু হয় 2000

সালের ডিসেম্বর মাসে এবং দ্বিতীয় পর্ব শুরু হয় 2012-13 সালে। এই প্রকল্পে ব্যয়ের 100% কেন্দ্রীয় সরকার বহন করে এবং হাইস্পিড ডিজেলের ওপর সেস (cess) ধার্য করে সংগৃহীত অর্থ সরকার এই প্রকল্পে ব্যয় করেছে। তবে PMGSY দ্বিতীয় পর্বে সড়ক উন্নয়ন ব্যয়ের 75% কেন্দ্র এবং বাকি 25% রাজ্য সরকারগুলি বহন

করবে। তবে কিছু পাহাড়ি, মরু অঞ্চল ও অনুন্নত অঞ্চলে কেন্দ্রীয় সরকার এই বায়ের 90% বহন করে। 4.10.1. প্রধানমন্ত্রী গ্রান সড়ক যোজনা : কিছু প্রাসঙ্গিক ধারণা (PMGSY: Some useful concepts)

এই প্রকল্পের বিষয়ে আলোচনার জন্য আমাদের প্রথনে বিশেষ কিছু ধারণার সাথে পরিচিত হতে হবে। 

(১) জনবসতি (Habitation) : এই প্রকল্প রূপায়ণে একটি 'বসতি এলাকাকে' (habitation) সুবিধাপ্রাপ্ত একক (unit) হিসাবে গণ্য করা হয়। কোনো পঞ্চায়েত বা সরকারি রাজস্ব আদায়ের জন্য চিহ্নিত কোনো গ্রামকে (revenue village) এখানে প্রকল্প বুপায়ণের একক হিসাবে ধরা হয় না। কাজেই 'জনবসতি' হল একদল মানুষ বসবাস করে এমন অঞ্চল যার অস্তিত্ব দীর্ঘ সময় ধরে বজায় থাকে

(২) যোগাযোগবিহীন (Unconnected habitation) : যখন সমতলভূমিতে 500 জন বা ততোধিক মানুষের বসবাসসহ একটি বসতি এলাকা বা পাহাড়ি অঞ্চল, মরু অঞ্চল এবং অনুন্নত অঞ্চলে 250 জন বা তার বেশি লোকসংখ্যাসহ কোনো বসতি এলাকা সব ঋতুর উপযোগী পাকা রাস্তার থেকে অথবা সড়ক যোগাযোগসম্পন্ন বসতি এলাকা থেকে 500 মিটার বা তার বেশি সুরত্বে (পাহাড়ি এলাকায় 15 কিমি দূরত্বে) অবস্থিত হয়, তবে সেইসব জনবসতিকে যোগাযোগবিহীন জনবসতি বলা হবে। তবে সীমান্তবর্তী পাহাড়ি এলাকায় এই দুরত্ব 10 কিলোমিটার বিবেচনা করা হয়।

(৩) কেন্দ্রদ পরস্পর সংযুক্ত যোগাযোগ ব্যবস্থা (Core network) এই কেন্দ্রস্থিত পরস্পর সংযুক্ত যোগাযোগ ব্যবস্থা বলাতে এমন সর্বনিম্ন সড়ক যোগাযোগের বিন্যাস বোঝানো হয় যার মাধ্যমে সকল যোগাযোগবিহীন জনবসতিকে সব ঋতুর উপযোগী অন্তত একটি সড়কের সাহায্যে যুক্ত করা যায়। অর্থাৎ এই কেন্দ্রস্থ পরস্পর সংযুক্ত যোগাযোগ ব্যবস্থায় বেশকিছু একটানা যাত্রাপথ এবং সংযোগকারী যাত্রাপথ অন্তর্ভুক্ত থাকে।

(8) একটানা যাত্রাপথ (Through route) একটানা যাত্রাপথ বলতে এমন সড়ক যোগাযোগ ব্যবস্থা বোঝায় যেখানে যাত্রাপথে সংযোগকারী নানা রাস্তা থেকে যাত্রীদের গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করা যায় অথবা যে যাত্রাপথ তিনটি জনপদ ছুঁয়ে গন্তব্যে পৌঁছে দেয় অথবা যে যাত্রাপথে জেলার প্রধান সড়ক বা রাজ্য সড়ক বা জাতীয় সড়ক ব্যবহার করে গন্তব্যে পৌঁছে যাওয়া যায়।

৫) সংযোগকারী যাত্রাপথ (Link route) সংযোগকারী যাত্রাপথ বলতে এমন সড়ক যোগাযোগ ব্যবস্থা বোঝায় যেখানে কোনো বিশেষ জনপদ অথবা কয়েকটি জনপদ থেকে প্রধান সড়কে বা একটানা যাত্রাপথে পৌঁছানো যায় বা নিকটবর্তী বাজার এলাকায় পৌঁছানো যায়। এই সংযোগকারী যাত্রাপথ সাধারণত কোনো একটি জনপদে এসে শেষ হয়।

(৬) জেলার অন্যান্য রাস্তা (Other district roads): জেলার অন্যান্য রাস্তা বলতে এমন গ্রামীণ রাস্তা বোঝানো হয় যা ব্যবহার করে কোনো গ্রামীণ উৎপাদন কেন্দ্র থেকে নিকটবর্তী বাজার এলাকায় পৌঁছানো যায়।

(৭) গ্রামীণ রাস্তা (Village roads): যেসব রাস্তা বিভিন্ন গ্রামের মধ্যে সংযোগ রক্ষা করে বা বিভিন্ন জনপদের মধ্যে সংযোগ রক্ষায় সহায়তা করে এবং নিকটবর্তী উন্নতমানের রাস্তায় পৌঁছাতেও সহায়তা করে, সেইসব রাস্তাকে গ্রামীণ রাস্তা বলা যায়।

 (৮) নয়া যোগাযোগ (New connectivity) : পরস্পর বিচ্ছিন্ন জনপদগুলির মধ্যে যখন সড়ক যোগাযোগ স্থাপনের জন্য নতুন সড়ক নির্মাণ হয় অথবা নষ্ট হয়ে যাওয়া গ্রামীণ রাস্তার পুনর্নির্মাণ হয় তবে তাকে নয়া যোগাযোগ বলা হয়।

(৯) সব ঋতুর উপযোগী রাস্তা (All weather road) : যে রাস্তা, মূলত পিচ রাস্তা, সব ঋতুতেই যানবাহন চলাচলের উপযোগী থাকে, তাকেই সব ঋতুর উপযোগী রাস্তা বলা যায়। তবে এই রাস্তায় যদি জল নিকাশি ব্যবস্থা বা জমা জল সরিয়ে দেবার ব্যবস্থা থাকে পিচঢালা রাস্তা না হলেও সেই রাস্তা সব ঋতুতে চলাচলের উপযোগী থাকে।

(১০) অনুকূল আবহাওয়ার উপযোগী রাস্তা (Fair weather roads) : যে রাস্তা কেবল শুকনো মরশুমে ব্যবহারের উপযোগী থাকে কিন্তু বর্ষাকালে উপযুক্ত জলনিকাশি ব্যবস্থা না থাকায় তা চলাচলের অনুপযুক্ত হয়ে পড়ে, সেই রাস্তাকে অনুকূল আবহাওয়ার উপযোগী রাস্তা বলা হয়।

সরকার প্রকাশিত পরিসংখ্যানগত তথ্যের ভিত্তিতে বলা যায় যে, 2019-20 সাল পর্যন্ত এই প্রকল্পের অধীনে প্রায় 1-67 লক্ষ যোগাযোগবিহীন জনবসতির মধ্যে সড়ক যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়েছে। দেশে প্রায় 3-71 কিলোমিটার নতুন সড়ক নির্মাণ হয়েছে যার মাধ্যমে এইসব যোগাযোগবিহীন বসতির মধ্যে সংযোগ স্থাপন সম্ভব হয়েছে। এ ছাড়া 3.68 কিলোমিটার গ্রামীণ রাস্তা সংস্কার করা হয়েছে। 500 জনের বেশি বসবাসকারী 1.7 লক্ষ জনবসতিকে (পাহাড়ি অঞ্চলে 250 জনের বেশি মানুষ বসবাসকারী জনবসতিতে) সব ঋতুর উপযোগী রাস্তা তৈরি করা হয়েছে। 2014 সালের মার্চ মাস পর্যন্ত জনবসতিগুলির 55% এর মধ্যে সংযোগ স্থাপিত হয়েছে এবং 2017 সালের মার্চ মাস পর্যন্ত 82% জনবসতির মধ্যে সংযোগ স্থাপন করা সম্ভব হয়েছে।

4.10.2. প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার উদ্দেশ্যসমূহ (Objectives of PMGSY)

এই প্রকল্পের উদ্দেশ্যগুলি ছিল নিম্নরূপ :

(ক) গ্রামাঞ্চলে সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নতি ভারতের যেসব গ্রামাঞ্চলে যোগাযোগ ব্যবস্থা, মূলত সড়ক যোগাযোগ ব্যবস্থা, অনুপস্থিত বা অত্যন্ত শোচনীয় অবস্থায় রয়েছে সেইসব গ্রামাঞ্চলে সব ঋতুর উপযোগী সড়ক নির্মাণ করে যোগাযোগ ব্যবস্থা উন্নত করে তোলাই ছিল এই প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য।

(খ) বিশেষ যোগ্যতাসম্পন্ন জনবসতিতে সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নত করা ঃ উদ্দেশ্য ছিল এমন সব জনবসতিতে সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নত করা হবে যেখানে জনবসতিগুলির নিম্নলিখিত যোগ্যতা বা বৈশিষ্ট্য ছিল:
 (১) 2003 সাল নাগাদ জনবসতিটিতে জনসংখ্যা 1,000 বা তার বেশি; 
(২) 2007 সাল নাগাদ জনবসতিটিতে জনসংখ্যা 500 বা তার বেশি; 
(৩) 2007 সাল নাগাদ যেসব পাহাড়ি, উপজাতি অধ্যুষিত এবং মরু অঞ্চলের জনবসতিতে লোকসংখ্যা 250 বা তার বেশি ছিল।

(গ) গ্রামীণ উদ্যোক্তাদের জন্য বাজার এলাকায় যাতায়াতের সুযোগ বৃদ্ধি করা ঃ গ্রামাঞ্চলে খামার এবং খামার-বহির্ভূত ক্ষেত্রে যেসব কৃষক এবং ক্ষুদ্র উদ্যোক্তা রয়েছে তারা যাতে তাদের উৎপাদিত পণ্য নিয়ে সহজেই নিকটবর্তী আধা-শহর ও শহরাঞ্চলের বাজারে যাতায়াত করতে পারে সেজন্য সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নত করাও এই প্রকল্পের উদ্দেশ্য ছিল।

(ঘ) ইতিমধ্যে নির্মিত রাস্তাঘাটের উন্নতিসাধন ঃ যেসব জেলার জনবসতিগুলি জনসংখ্যার পরিমাণের ভিত্তিতে এই প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য এবং যেসব জনবসতিতে ইতিমধ্যেই সব ঋতুর উপযোগী সড়ক নির্মিত হয়েছে, সেই সড়কগুলির মেরামতি ও উন্নতিও এই প্রকল্পের উদ্দেশ্য ছিল। তবে এই উদ্দেশ্যটি কিন্তু প্রাথমিক উদ্দেশ্য ছিল না।

(ঙ) গ্রামাঞ্চলে কেন্দ্রস্থ পরস্পর সংযুক্ত সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা ঃ গ্রামাঞ্চলে এমনভাবে সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হবে যাতে একদিকে বিভিন্ন বসতির মধ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নত হয় এবং অন্যদিকে গ্রামীণ বসতিগুলির সাথে জেলার প্রধান সড়কগুলির সংযোগ স্থাপিত হয়। এইভাবে গ্রামাঞ্চলে একটি কেন্দ্রস্থ পরস্পর সংযুক্ত সড়ক যোগাযোগ ব্যবস্থা (core network) গড়ে তোলাও এই প্রকল্পের উদ্দেশ্য ছিল।

(চ) শুধু গ্রামাঞ্চলের সড়ক যোগাযোগেই নজর দেওয়া ঃ এই প্রকল্প অনুসারে কেবল ভারতের গ্রামাঞ্চলে 'গ্রামীণ রাস্তা' এবং 'জেলার অন্যান্য রাস্তা' (গ্রামীণ এলাকায়) উন্নত করে তোলাই মূল লক্ষ্য ছিল। শহরাঞ্চলের রাস্তাঘাটের উন্নতি এই প্রকল্পের আওতার বাইরে রাখা হয়।


=====================

TAG: Geography,B.A General,BA 6th Semester,

LINK: Geography-BA-General-B-A-6th-Semester

=====================


আরো দেখো 👉 

 

BA 6th Semester Geography Suggestions  90% common  ||   কলকাতা বিশ্ববিদ্যালয় 6th সেমিস্টার  ভূগোল সাজেশন  ||  90% common 
 ||




**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  easystudy  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) Education General  , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,  

 


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.