# Geography General -Rural Development- 6th সেমিস্টার (পর্ব-2) - Rural Development -( ভূগোল ) Suggestion for 6th Semester of Calcutta University under CBCS System Geography Suggestions( BA General ) with Answer

 Geography General -Rural Development-   6th  সেমিস্টার (পর্ব-1)    - Rural Development  -(  ভূগোল  )   Suggestion for 6th  Semester of Calcutta University under CBCS System Geography  Suggestions( BA General ) with Answer 




BA 6th Semester Geography  Suggestions(BA 6TH SEMESTER ভূগোল  সাজেশন ) –  প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই BA 6th Semester Geography Suggestions(BA 6TH SEMESTER ভূগোল সাজেশন )  Answer গুলি আগামী  BA 6TH SEMESTER ভূগোল সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা BA 6TH SEMESTER ভূগোল পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।

 

Rural Development 

🌸🌹🌸🌹🌷🌺🌻 

 Geography 

ব্যাখ্যামূলক / রচনাধর্মী  প্রশ্নঃ 

🌸🌹🌹🌸//////*******///////🌼🌺🌿🌿

প্রশ্নঃ  NRLM কর্মসূচির মূল্যায়ন (Evaluation of NRLM)

 🌸🌹🌹🌸//////*******///////🌼🌺🌿🌿


উত্তরঃ  ভারত সরকারের গ্রাম উন্নয়ন মন্ত্রক NRLM প্রকল্পের মূল্যায়নের জন্য গুজরাটের 'Institute of Rural Management, Anand (IRMA) প্রতিষ্ঠানের ওপর দায়িত্ব অর্পণ করে। কয়েকটি নির্বাচিত রাজ্যে NRLM-এর কাজকর্ম সম্পর্কে সমীক্ষা চালিয়ে IRMA এই মূল্যায়ন সংক্রান্ত রিপোর্টটি 2017 সালে প্রকাশ করে। এই রিপোর্টের ভিত্তিতে আমরা ভারতে জাতীয় গ্রামীণ জীবিকা মিশন (NRLM)-এর প্রভাবের চিত্রটি তুলে ধরতে পারি।

সরকারি কর্মসূচিসমূহ ও গ্রামীণ উন্নয়ন

(ক) নানা ধরনের প্রভাব IRMA-এর প্রকাশিত রিপোর্টে দেখানো হয়েছে যে, NREM প্রকল্প রূপায়িত হওয়ার ফলে ভারতে বাড়খণ্ড, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্র রাজ্যে আর্থিক উন্নয়ন সংক্রান্ত নানা প্রভাব দেখা গেছে। গ্রামাঞ্চলে দারিদ্র্য দূরীকরণ, দরিদ্র, মানুষের সামনে নানা জীবিকার সুযোগ সৃষ্টি, দরিদ্র মহিলাদের আর্থিক সশস্তিকরণ ইত্যাদি নানা প্রভাব লক্ষ করা যায়।

(খ) মামার বহির্ভূত কাজের সুযোগ বৃদ্ধিIRMA যে কয়েকটি নির্বাচিত রাজো (ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট) তাদের সমীক্ষা চালায়, সেইসব রাজ্যে দেখা গেছে যে, NRLM প্রকল্প রূপায়ণের পর গ্রামাঞ্চলে খামার-বহির্ভূত কাজের সুযোগ যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। ফলে পেশাগত কাঠামোতেও পরিবর্তন হয়েছে।

(গ) আয় বৃদ্ধি : IRMA-এর রিপোর্টে দেখা যায় যে, নির্বাচিত রাজ্যগুলিতে গ্রামাঞ্চলে যেসব নমুনা দরিদ্র পরিবার NRLM ততত্ত্বের মাধ্যমে জীবিকার সুযোগ পেয়েছে তাদের আয়ের বৃদ্ধি ঘটেছে। তবে যারা NRLM প্রকল্পের সুবিধা পায়নি সেইসব পরিবারের গড় বার্ষিক আয়ের তুলনায় NRLM প্রকল্পে সুবিধাপ্রাপ্ত পরিবারগুলির গড় বার্ষিক আয়ের উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেনি।

(ঘ) প্রতিষ্ঠানগত উৎস থেকে ঋণ প্রাপ্তির সুবিধা : IRMA প্রকাশিত সমীক্ষা রিপোর্টে জানা যায় যে, যেসব দরিদ্র পরিবার NREM প্রকল্প অনুযায়ী SHG-ব্যাংক সংযোগ কর্মসূচিতে অন্তর্ভুক্ত ছিল তারা তাদের স্বনির্ভর দলের মাধ্যমে উৎপাদনকাজ চালানোর জন্য সহজ শর্তে ব্যাংকিং প্রতিষ্ঠান এবং অতিক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠান (Micro finance institutions) থেকে ঋণের সুবিধা পেয়েছে। অন্যদিকে তারা তাদের সঞ্চয় ব্যাংকে জমা রাখার সুযোগ পেয়েছে। দেখা যায়, যেসব পরিবার NREM প্রকল্পের সুবিধা পায়নি তাদের তুলনায় NRLM প্রকল্পে সুবিধাপ্রাপ্ত পরিবারগুলি 53.8% বেশি ঋণ গ্রহণের সুযোগ পেয়েছে।

 (ঙ) অধিক পরিমাণ পালিত গবাদি পশুঃ IRMA-এর সমীক্ষায় আরো দেখা গেছে যে, যেসব পরিবার NRLM প্রকল্পের সুবিধা পেয়েছে তাদের পরিবারে পালিত গবাদিপশুর পরিমাণ NREM প্রকল্পে সুবিধা পায়নি এমন পরিবারগুলির তুলনায় বেশি ছিল। এর ফলেও NRLM প্রকল্পের আওতাভুক্ত দরিদ্র পরিবারগুলি অতিরিক্ত আয় উপার্জনের সুযোগ পেয়েছে।

 (চ) স্থানীয় উন্নয়নে অংশগ্রহণ : IRMA-এর সমীক্ষায় দেখা গেছে যে, গ্রামাঞ্চলে যেসব দরিদ্র পরিবার NRLM প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছে তারা স্থানীয় অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে (পঞ্চায়েত প্রশাসনের মাধ্যমে) বেশি জড়িত ছিল। অর্থাৎ‍ গ্রামীণ উন্নয়ন পরিকল্পনার রূপায়ণে তাদের সদর্থক ভূমিকা ছিল।

তবে নমুনা রাজাগুলিতে NRLM প্রকল্পের এই সদর্থক প্রভাব সত্ত্বেও বেশকিছু হতাশাব্যাঞ্জক ছবিও IRMA-এর সমীক্ষায় ধরা পড়েছে। এইগুলি হল।

(১) দরিদ্র পরিবারগুলির ভোগব্যয়ে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেনি। দেখা গেছে যে, নমুনা দরিদ্র পরিবারগুলির (যারা NRLM প্রকল্পের সুবিধা ভোগ করেছে) গড়ে প্রতি মাসে খাদ্যদ্রব্য এবং খাদ্যদ্রব্য ছাড়া অন্যান্য ভোগ্যদ্রব্যে ব্যয়ের পরিমাণে কোনো পরিবর্তন হয়নি। বরং দেখা গেছে যে, যেসব পরিবার NREM প্রকল্পের সুবিধা ভোগ করেনি তাদের তুলনায় সুবিধাপ্রাপ্ত দরিদ্র পরিবারগুলির গড় মাসিক ভোগবায়ের পরিমাণ কম ছিল।

(২) শ্রম-প্রচরণের প্রবণতা বেশি ঃ IRMA-এর সমীক্ষায় দেখা গেছে যে, যেসব অঞ্চলে NRLM প্রকল্প রূপায়িত হয়েছে সেইসব অঞ্চলে দরিদ্র পরিবারগুলিতে মরশুমি শ্রমিক প্রচরণের (labour migration) প্রবণতা বেশি ছিল। অর্থাৎ বছরের নির্দিষ্ট মরশুমে তারা গ্রাম থেকে শহরে কর্মসংস্থানের খোঁজে বা বেশি মজুরি-আয়ের আশায় চলে যায়। এ থেকে প্রমাণিত হয় যে, NRLM প্রকল্প রূপায়িত হওয়া সত্ত্বেও গ্রামাঞ্চলে দরিদ্র পরিবারগুলির জন্য যথেষ্ট কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়নি গ্রামাঞ্চলে।

2012 সালে বিশ্বব্যাংকের একটি অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্ত গবেষণাদল ভারতের মহারাষ্ট্র এবং ছত্তিশগড় রাজ্যে NRLM উদবৃত্ত শ্রম-জোগানের জন্যই অথবা মরশুমি বেকারত্ব সৃষ্টির জন্যই এমন হয়েছে। প্রকল্পের অন্তর্ভূক্ত কয়েকটি সংগতিসম্পন্ন ব্লকে (Resource Block) এই প্রকল্পের মূল্যায়ন সংক্রান্ত সমীক্ষার কাজ চালায়। তাদের সমীক্ষার ফলাফলের ভিত্তিতে আমরা এই নমুনা রাজ্যগুলিতে NRLM প্রকল্পের সদর্থক প্রভাব এবং অসুবিধার দিকগুলি তুলে ধরতে পারি।


NRLM প্রকল্পের সদর্থক প্রস্তাবসমূহ 1 বিশ্ব ব্যাংকের বিশেষ সমীক্ষা দলের রিপোর্টে (2012) NRLM প্রকল্পের যেসব সুফলুগুলি উল্লেখ করা হয়েছে সেগুলি হল। 

(ক)  মানব মূলধন সৃষ্টি : দেখা যায় যে, গ্রামাগলে NRLM প্রকল্পের সুবাদে একদল প্রশিক্ষিত ও দক্ষ স্থানীয় মানুষ সৃষ্টি করা সম্ভব হয়েছে। তাদের অনেককে সমাজভুক্ত কুশলী ব্যপ্তি (Community resource person) এবং প্রায়-পেশাদার ব্যপ্তি (Para-professional) হিসাবে গণ্য করা হয়। এইভাবে গ্রামাঞ্চলে একদল মানব মূলধনের সৃষ্টি হয়েছে গ্রামীণ উন্নয়নে যাদের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।


(খ) দলগত পরিচালনার জন্য গণতান্ত্রিক ও সুশৃঙ্খল পদ্ধতি উদ্ভাবন NRLM প্রকল্পের মাধ্যমে গ্রামাঞ্চলে পঞ্চায়েতি ব্যবস্থার সহযোগিতায় দরিদ্র ব্যক্তিদের স্বনির্ভর দল গঠনে উৎসাহিত করা হয়েছে। এই স্বনির্ভর দলগুলিকে গণতান্ত্রিক উপায়ে ও সুশৃঙ্খল পদ্ধতিতে পরিচালনার ব্যাপারে দলের সদস্যরা ধীরে ধীরে পারদর্শী হয়ে উঠেছে। ফলে তাদের মধ্যে সাংগঠনিক শক্তির বিকাশ ঘটেছে। এইভাবে তারা উৎপাদনের কাজগুলিকে সুষ্ঠুভাবে সম্পাদন করতে সমর্থ হয়েছে। NRLM প্রকল্প রূপায়ণে কিছু সমস্যা : বিশ্বব্যাংকের বিশেষ সমীক্ষা দলের রিপোর্টে (2012) NREM প্রকল্প রূপায়ণে কিছু অসুবিধার বা চ্যালেঞ্জের বিষয় উল্লেখ করা হয়েছে।

(ক) অভিজ্ঞতাশূন্য রাজ্যের অনুমান : কোনো রাজ্যে যখন NRLM প্রকল্প রূপায়ণ করা হয় তখন অনুমান করে নেওয়া হয় যে, সেই রাজ্যে স্বনির্ভর দল (SHG) গঠনের কোনো পূর্ব অভিজ্ঞতা নেই। এর অর্থ হল সেই রাজ্যে ইতিমধ্যে এই বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন ও দক্ষ ব্যক্তিদের ভূমিকার যথাযথ গুরুত্ব না দেওয়া।


 (খ) উপযুক্ত কর্মচারীর অভাব : যদিও NRLM প্রকল্পে একাধিকবার এই প্রকল্প রূপায়ণে স্থানীয় দক্ষ ও অভিজ্ঞ মানুষ, যারা আন্তরিকভাবে গ্রামীণ উন্নয়নের এবং দরিদ্র ব্যক্তিদের সহায়তা করার কাজে আগ্রহী, চিহ্নিত করার ওপর জোর দেওয়া হয়েছে কিন্তু বাস্তবে দেখা গেছে যে, অনেক ক্ষেত্রেই প্রকল্পের কাজ পরিচালনার জন্য এবং রূপায়ণের জন্য স্থানীয়ভাবে দক্ষ ও অভিজ্ঞ কর্মচারীর অভাব সৃষ্টি হয়েছে। এমন কর্মচারী নিয়োগের উপযুক্ত নিয়োগ নীতিরও অভাব দেখা যায়।


(গ) বিভিন্ন উন্নয়ন প্রকল্পকে NRLM প্রকল্পের অভিমুখী করে তোলায় ব্যর্থতা ঃ NRLM প্রকল্পে কেন্দ্রীয় সরকার এবং বাজা সরকারের গ্রামীণ উন্নয়ন প্রকল্পগুলিকে এই অভিমুখে পরিচালিত করার ওপর জোর দেওয়া হয়। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, রাজ্য সরকারগুলি কেন্দ্রীয় সরকার সমর্থিত কোনো প্রকল্পে সম্পূর্ণ সমর্থন দেয় না (বিশেষত রাজনৈতিক মতপার্থক্য থাকলে) এবং রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের গ্রাম উন্নয়ন সংক্রান্ত প্রকল্পগুলিকে NRLM প্রকল্পের অনুপূরক হিসেবে একই অভিমুখে পরিচালনার সদিচ্ছাও থাকে না। ফলে সার্বিকভাবে গ্রামীণ উন্নয়ন প্রকল্প রূপায়ণে অহেতুক প্রশাসনিক জটিলতা সৃষ্টি হয় এবং প্রকল্প রূপায়ণে বিলম্ব হয়।

(ঘ) পঞ্চায়েতি ব্যবস্থার আদর্শ মানিয়ে নেওয়ার সমস্যা অনেক ক্ষেত্রে দেখা গেছে যে, স্বনির্ভর দলগুলির প্রশিক্ষণের সময়ে তাদেরকে পঞ্চায়েতের আদর্শ শিক্ষার বিষয়ে বলা হয়। কিন্তু পঞ্চায়েতের সহযোগিতা ও সহমর্মিতার আদর্শটিকে তারা আয়ন করতে না পেরে কেবল কিছু পুথিগত নিয়মনীতি মুখস্থ করে। ফলে এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য ব্যর্থ হয়।

(ঙ) সমন্বয়ের অভাবঃ NRLM প্রকল্প রূপায়ণে অনেক ক্ষেত্রেই রাজ্য সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে সমন্বয়ের অভাব দেখা যায়। অন্যদিকে রূপায়ণকারী বেস্ট্রীয় সংস্থা এবং রাজ্য সরকারের সংস্থার মধ্যেও উপযুক্ত বোঝাপড়ার অভাব দেখা যায়। এর ফলে প্রকল্প রূপায়ণের কাজে বাধা সৃষ্টি হয়।

(চ) প্রকল্পে সুবিধা পাওয়ার যোগ্য পরিবার নির্বাচনে নির্দিষ্ট পদ্ধতির অনুপস্থিতি : NRLM প্রকল্পে গ্রামাঞ্চলে কোন্ দরিত্র পরিবার সুবিধা পাবে বিভিন্ন রাজ্যে সেই বিষয়ে কোনো সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করা হয় না। প্রত্যেকটি রাজ্য নিজেে খেয়ালখুশি অনুযায়ী নির্বাচন পদ্ধতি অনুসরণ করে এবং সেখানে রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগ থাকে। ফলে অনেক ক্ষেত্রেই যারা প্রকৃতই দরিদ্র সেইসব পরিবার এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত থাকে।

(ছ) পুনর্জীবিত স্বনির্ভর দলের বিষয়ে ধোঁয়াশা NRLM প্রকল্পে একদিকে যেমন নতুন স্বনির্ভর দল (SHG) গড়ে তোলা হয়েছে তেমন ইতিপূর্বে স্থাপিত SHG-গুলিকেও সরকারি উদ্যোগে পুনর্জীবিত করার বিষয়ে উল্লেখ করা হয়েছে। তবে এই পরিসংখ্যান বা তথ্যে কোথাও এ বিষয়ে উল্লেখ নেই যে, ইতিপূর্বে স্থাপিত SHG-গুলিতে একেবারে বন্ধ হয়ে গিয়েছিল বা মৃতপ্রায় ছিল কিনা, তা না হলে তাদের পুনর্জীবিত করার প্রশ্ন ওঠে না। ফলে এই বিষয়ে একটি ধোঁয়াশা রয়ে যায়।


১সরকারি কর্মসূচিসমূহ ও গ্রামীণ উন্নয়ন

(a) SHG-গুলিতে উপযুক্তভাবে লেনদেন হিসেব রক্ষার অভাব দেখা গেছে যে, NRLM প্রকল্পে সুবিধাপ্রাপ্ত SHG-গুলির অনেকাংশই তাদের বাণিজ্যিক লেনদেন এবং আয়-বাঘের হিসেব সঠিকভাবে লিপিবন্ধ করে রাখে না। এই বিষয়টি SHG-গুলির সাংগঠনিক দুর্বলতাই প্রকাশ করে।

(য) উপযুক্ত নজরদারি ও মূল্যায়নের অভাব : বিশ্বব্যাংকের অনুসন্ধানে (2012) জানা যায় যে, NRLM SHG-গুলিকে এবং চিহ্নিত দরিদ্র পরিবারগুলিকে সহায়তা করার জন্য যেসব দায়িত্বপ্রাপ্ত স্থানীয় কুশলী এবং পেশাদার ব্যক্তিত্ব রয়েছে তাদের তাজকর্ম সন্তোষজনক কিনা সেই বিষয়ে দরিদ্র পরিবারগুলির মতামত গ্রহণের কোনো ব্যবস্থা বেশিরভাগ ক্ষেত্রেই থাকে না। হলে এই প্রকল্পের বাস্তবায়নে স্থানীয়ভাবে যাদের দায়িত্ব দেওয়া হয় তাদের কাজকর্মের যথাযথ মূল্যায়ন হয় না। যদিও NRLM প্রকল্পের রূপায়ণে এইসব নানাবিধ সমস্যা রয়েছে কিন্তু দেখা যায় যে, সরকার অনেক ক্ষেত্রে এই সমস্যাগুলির সমাধানে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করেছে।


=====================

TAG: Geography,B.A General,BA 6th Semester,

LINK: Geography-BA-General-,-B-A-6th-Semester

=====================



 

BA 6th Semester Geography Suggestions  90% common  ||   কলকাতা বিশ্ববিদ্যালয় 6th সেমিস্টার  ভূগোল সাজেশন  ||  90% common 
 ||




**** যদি কোন ভুল থেকে থাকে তবে তা   Typing mistake এর জন্য ।   আমাদের  comment   করে জানান  আমরা তা সংশোধন করে দেবার চেষ্টা করবো ****

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে পরিবেশ বিদ্যা একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  easystudy  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  Online Exam   Practice এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) Education General  , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ,  

 


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.