Ads

Rural Development ।। Question and Answer ।। গ্রামীণ উন্নয়ন এর ধারণা।। Concept of Rural Development ।। Semester 6

 Rural Development ।। Question and Answer ।।  গ্রামীণ উন্নয়ন এর ধারণা।। Concept of Rural Development ।। Semester 6


Rural Development ।। Question and Answer ।।  গ্রামীণ উন্নয়ন এর ধারণা।। Concept of Rural Development ।। Semester 6


🌷🌸গ্রামীণ উন্নয়নের ধারণা🌸🌷

(Concept of Rural Development) 


🌹🌼গ্রামীণ অঞ্চলের সমস্যা সনাক্তকরণের পদ্ধতি🌼🌹


১.৬ গ্রামীণ অঞ্চলের সমস্যা সনাক্তকরণের পদ্ধতি (Approaches To Identify Rural Area Problem): গ্রামীণ অঞ্চলের উন্নয়নের জন্য বিশেষ বিশ্লেষণাত্বক পদ্ধতির প্রয়োজন। গ্রামের মানব সম্পদের ব্যবহারযোগ্যতা বৃদ্ধিতে বিভিন্ন সুযোগের ব্যবস্থা করাই গ্রামীণ অঞ্চলের উন্নয়নের প্রধান লক্ষ্য। এই পদ্ধতিগুলি নিম্নরূপ।

(ক) স্থানীয় এলাকার অসুবিধাগুলি চিহ্নিতকরণের উদ্দেশ্যে সঠিক ক্ষেত্র সমীক্ষার (Field survey) মাধ্যমে প্রাথমিক তথ্য (primary data) আহরণ করা প্রয়োজন। এই উদ্দেশ্যে নির্দিষ্ট সমস্যা সনাক্ত করে, প্রশ্নমালা (questionnaire) প্রস্তুত করা প্রয়োজন।

(খ) গ্রামীণ অঞ্চলের ভৌগোলিক তথ্য আহরণের উদ্দেশ্যে বিভিন্ন উৎস থেকে গৌণ তথ্য (secondary data) সংগ্রহ করা প্রয়োজন। এই গৌণ তথ্যগুলি হল জেলা আদমশুমারির পুস্তক (District census handbook), ব্লক উন্নয়ন প্রতিবেদন (block development report), কেন্দ্রীয় ও রাজ্য স্তরে গ্রামীণ এলাকা উন্নয়নের জন্য গৃহীত পরিকল্পনার তথ্য ইত্যাদি। এছাড়াও বিভিন্ন উৎস থেকে মানচিত্র সংগ্রহ করা প্রয়োজন।

(গ) সংগৃহীত মানচিত্রের সাধারণীকরণ করা ও মানচিত্রে সমস্যা এলাকা চিহ্নিত করা।


(ঘ) ‘আদমশুমারির কার্যকর বিশ্লেষণ' (Effective analysis of census data) করা প্রয়োজন।


(ঙ) গ্রামীণ এলাকাটির অসুবিধাগুলির সাধারণীকরণ করা এবং প্রকল্প মডেল (hypothetical model) তৈরি করা এবং সেটিকে উন্নয়নের তত্ত্বে (development theory) পরীক্ষা করা।


চ) নির্দিষ্ট গ্রামীণ অঞ্চলটির উন্নয়নের তত্ত্বের সাথে সম্পর্কিত সেই অঞ্চলের সামাজিক ও সাংস্কৃতিক অসুবিধাগুলির বিশ্লেষণ করা।


🌹🌼গ্রামীণ অঞ্চল উন্নয়নের নিয়মিত পদ্ধতি বা নীতি🌼🌹


১.৭ গ্রামীণ অঞ্চল উন্নয়নের নিয়মিত পদ্ধতি বা নীতি (Approaches To Integrated Rural Area Development):


ক) বিভিন্ন অঞ্চলের এবং দেশের গ্রাম উন্নয়ন ও পরিকল্পনার ঐতিহাসিক দৃশ্য অনুসন্ধান করা।


(খ) গ্রামীণ অঞ্চলের সংগঠন, সম্পদের দক্ষ ব্যবহার-এর জন্য প্রাথমিক গ্রামীণ একক, সহজলব্ধ জমি, জনসংখ্যা, ভূমি ব্যবহারের মডেল, গ্রামের প্রতিষ্ঠান, গ্রামের শ্রমিক প্রভৃতির সাথে সম্পর্কিত বহুমুখী সমস্যাগুলির জন্য গ্রামীণ পরিকল্পনা রূপায়ন। 


(গ) কৃষকদের জীবনধারার ওঠানামা, সামাজিক কৃষিব্যবস্থার পরিকাঠামোর উন্নতি, কৃষকদের প্রতিষ্ঠান বা সংগঠন, বহুমুখী চাষীদের একত্রীকরণ, তাদের আঞ্চলিক সুসংহতি (রাস্তা, বিদ্যুৎ, জলসেচ ব্যবস্থা প্রভৃতি), কৃষিক্ষেত্রে উন্নয়নের জন্য বর্তমান ব্যবস্থায় উন্নতিকরণ উপাদানগুলির পর্যাপ্ত পরিমাণ যোগান প্রভৃতির জন্য আইন প্রণয়ন এবং ক্ষুদ্রস্তরে জনবসতির জন্য কৃষিজমির বণ্টন।


(ঘ) গ্রামের শিল্পগুলির উন্নয়নের জন্য নীতি বা আইন প্রণয়ন প্রয়োজন, যেমন—শিল্প সংস্থান ও ফার্মগুলির সুসংহতিকরণ, গ্রামের শ্রমিকদের কৃষিভিত্তিক শিল্পগুলিতে চাকরির সুযোগ দান এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের উন্নতি সাধনের চেষ্টা করা ও উন্নত প্রযুক্তির ব্যবহারে সহযোগিতা করা।


(ঙ) গ্রামীণ উন্নয়ন পরিকল্পনা ও নীতিগুলির আধুনিকীকরণ করা, যেমন— প্রথাগত প্রযুক্তি থেকে আধুনিক প্রযুক্তির ব্যবহার বিভিন্ন জাতি ও শ্রেণির শিক্ষা ও সামাজিক পরিকল্পনার মধ্যে মেলবন্ধন, প্রশিক্ষণ পদ্ধতির বিবর্তন, গণসংযোগ ব্যবস্থার উন্নতিসাধন ও গ্রামের মানুষের স্বাস্থ্য সম্পর্কিত গৃহীত প্রকল্পের সুবিধা প্রদান।


(চ) গ্রামের বাড়ি, কারখানার ইমারত (industrial building) ও অন্যান্য আবাসন বা ইমারতের জন্য সঠিক পরিকল্পনার ব্যবস্থা করা। এছাড়া গ্রামের সম্পদ ও সুন্দর মনোরম স্থানগুলি সংরক্ষণের জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা। ক্ষুদ্র ও বৃহৎ স্তরে গ্রামীণ বিকাশ পরিকল্পনার জন্য ধার্য ব্যয় ও উপকার বিশ্লেষণ করা।


🌹🌼গ্রামীণ উন্নয়নের তত্ত্ব🌼🌹


১.৮ গ্রামীণ উন্নয়নের তত্ত্ব (Theories of Rural Development): গ্রামীণ উন্নয়ন-এর তত্ত্বগুলি সর্বজন স্বীকৃত নয়। গ্রামীণ উন্নয়নের তত্ত্বগুলি নিম্নরূপ—

ক) চিরাচরিত অর্থনীতিবিদদের তত্ত্ব (Theories of Classical Economists): চিরাচরিত অর্থনীতিবিদদের বৃত্তাকার ধারণার একটি আকর্ষণীয় যুক্তি ছিল যে প্রযুক্তি, বিনিয়োগ এবং লাভের মধ্যে আন্তসম্পর্ক আছে। বৃত্তাকার ধারণাটি বর্ণনা দেয় যে প্রযুক্তির স্তর বিনিয়োগের উপর নির্ভর করে, বিনিয়োগ লাভের উপর নির্ভর করে এবং লাভ আংশিকভাবে প্রযুক্তির উপর নির্ভর করে। চিরাচরিত অর্থনীতিবিদরা গ্রামীণ উন্নয়নের দিকে লক্ষ্য দেন নি। তাঁরা মনে করেন দেশের অর্থনৈতিক উন্নতি হলে গ্রামীণ উন্নয়ন নিজ থেকেই হবে।


(খ) আধুনিক তত্ত্ব (Modernization Theory): আধুনিক তত্ত্বে পুঁজিবাদী প্রভাবশালী যুক্তিগুলি মূর্ত হয়। এই মডেল 'Freeworld' মডেল হিসাবে পরিচিত। এই তত্ত্বের মূলমন্ত্র ছিল বিকাশের মাধ্যম হিসাবে শ্রেণি কাঠামো পরিবর্তন না করে পশ্চিমী প্রযুক্তি ও যৌক্তিকতার স্থানান্তর এবং এই জাতীয় প্রক্রিয়াতে সমস্ত সামাজিক এবং প্রাদেশিক বাধা অপসারণ করা (Alovi and Shanin, ১৯৮২)। আধুনিকতার চ) সংক্ষিপ্তসার হিসাবে আধুনিক তত্ত্বকে “American way of life" বলা হয়েছে। এই তত্ত্বে বলা হয়েছে কৃষিক্ষেত্রে উন্নত প্রযুক্তির ব্যবহার করে শিল্পায়ন ও নগরায়ণ-এর ফলে উন্নয়ন সম্ভব। কিন্তু এই মডেলটিতে পরিবেশের উপর পুঁজিবাদী অথবা মুক্ত বাজারের কুপ্রভাব ই ও ভারসাম্যহীনতা সম্পর্কে কোনো আলোচনা করা হয় নি।


গ) মার্কসীয় চিন্তা সম্পর্কিত নির্ভরশীলতার তত্ত্ব (Dependency Theory of the Marxist School): মার্কসীয় চিন্তাধারার জনক হলেন কার্ল জ) মার্কস, ফ্রেডরিক এনগেলস এবং অন্যান্য মার্কসীয় চিন্তাবিদরা। মার্কসবাদীরা সমাজের উন্নয়ন ও পরিবর্তনের কিছু শ্রেণির পরিশ্রম ও সংগ্রাম লক্ষ্য করেছেন। এই তত্ত্বে উন্নয়নের নির্ধারক রূপে গ্রামীণ কৃষিক্ষেত্রের সাথে শিল্পক্ষেত্রের সম্পর্ক ও অর্থনৈতিক উন্নয়নে তাদের সম্পর্ক আলোচনা হয়েছে, যা ‘আন্তঃখাতীয় প্রবৃদ্ধি সংযোগ' (inter- sectorial growth linkage) নামে পরিচিত। এই তত্ত্বে আরও বলা হয়েছে যে, এই আন্তঃখাতীয় প্রবৃদ্ধি সংযোগ-এর দ্বারা গ্রামীণ মানুষরা প্রকৃত পক্ষে উপকৃত হচ্ছে, নাকি হচ্ছে না সেই সম্পর্কে ওয়াকিবহাল থাকা প্রয়োজন।


(ঘ) রোজেনস্টাইন রোডনের “বিগ পুশ”-এর তত্ত্ব (Rosenstein Rodon's Theory of the "Big Push"):


(ঙ) লাইবস্টেইনের “সমালোচনামূলক ন্যূনতম প্রভাব থিসিস" (Leibenstein's "Critical Minimum Effect Thesis"): Havey Leibenstein-এর এই তত্ত্বে বলা হয়েছে, অর্থনৈতিক উন্নতির বৃদ্ধি পেতে হলে বিকাশের প্রাথমিক উদ্দীপকটি একটি নির্দিষ্টতম ন্যূনতম আকারের হওয়া জরুরি। এই চিন্তাধারার মাধ্যমে একটি সূত্র দেওয়া হয়েছে। যেটি হল একটি প্রকল্প রূপায়ণের জন্য পর্যাপ্ত পরিমাণ বিনিয়োগের প্রয়োজন।


(চ) লুইস শ্রমের সীমাহীন সরবরাহ সহ অর্থনৈতিক বিকাশের মডেল (Lewis' Model of Economic Development with Unlimited Supplies of Labour W. Arthur Lewis, ১৯৫৪):


গুনার মিরডালের স্প্রেড এবং ব্যাকওয়াশ প্রভাবের তত্ত্ব (Gunnar Myrdal's Theory of Spread and Backwash Effects):


উন্নয়নের মানবীয় মূলধন সংক্রান্ত তত্ত্ব (Human Capital Model of Development): এই মডেলে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য মানব মূলধন বিনিয়োগের কথা বলা হয়েছে। এই তত্ত্বটির প্রবর্তক হলেন Theodore Schultz (১৯৬৪)। ভারতের মতো উন্নয়নশীল দেশে এই মডেলটির গুরুত্ব রয়েছে, যেখানে প্রচুর মানব সম্পদ আছে। এদেরকে উন্নয়নের কার্যে সঠিক ভাবে ব্যবহার করতে পারলে দেশে আর্থসামাজিক উন্নয়ন ঘটবে। এর পাশাপাশি মানব

গ্রামীণ উন্নয়ন


সম্পদ এমন সম্পদ যার শেষ হওয়ার কোনো সম্ভাবনা নেই। তাই অধিক পরিমাণে মানব সম্পদ ব্যবহার করে অপুনর্ভব প্রাকৃতিক সম্পদকে রক্ষা করা যেতে পারে। পুষ্টি, স্বাস্থ্য সচেতনতা, প্রশিক্ষণ ও ক্ষমতায়ন-এর দ্বারা মানব সম্পদ উন্নয়ন হয়। সঠিক রক্ষা,


ঝ) পল্লী উন্নয়নের গান্ধিয়ান মডেল ( Gandhian Model of Rural Development):


১.৯ উপসংহার: গ্রামীণ উন্নয়নের বিষয়টি ভারতের মত উন্নয়নশীল দেশে খুবই (G প্রাসঙ্গিক। গ্রামীণ অঞ্চলের উন্নতির পরিকল্পনা গ্রহণ একটি জটিল বিষয়। একই ভা ধরনের মডেল সব ক্ষেত্রে প্রযোজ্য নয়। গ্রামের আর্থসামাজিক প্রেক্ষাপটের ব্য পরিবর্তনের সাথে সাথে মানুষের চাহিদাও পরিবর্তনশীল। এই অধ্যায়টি গ্রামীণ উন্ন উন্নয়নের সামগ্রিকতার সংক্ষেপ আলোচনা করেছে। পরবর্তী অধ্যায়গুলি গ্রামীণ ক মা উন্নয়নের তত্ত্ব ও উদাহরণ, ভারতের গ্রামীণ উন্নয়নের অবস্থা ও নির্দিষ্ট কিছু গ্রামীণ উন্নয়নের পরিকল্পনাগুলির সামগ্রিক আলোচনায় সচেষ্ট হয়েছে। 


🌹🌼গ্রামীণ উন্নয়নের সংজ্ঞা🌼🌹

🌹🌼গ্রামীণ উন্নয়নের বহুমুখী উদ্দেশ্য🌼🌹

🌹🌼গ্রামীণ উন্নয়নের বৈশিষ্ট্য🌼🌹

🌹🌼গ্রামীণ উন্নয়নের কৌশল🌼🌹

বর্তমান শিক্ষা ব্যবস্থায় গ্রামীণ উন্নয়ন একটি অতি গুরুত্বপূর্ণ ও আবশ্যিক  বিষয় । সেই প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক , উচ্চিমাধ্যমিক , স্নাতক , স্নাতকত্তর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন WBCS , PSC , SSC , UPSC , WBP , Primary TET , SET , NET  প্রভৃতি ক্ষেত্রে গ্রামীণ উন্নয়ন একটি অতি গুরুত্ব পূর্ন বিষয় । 

তাই এই সবের কথা মাথায় রেখে আমরা  easystudy  e-Portal  এর সাহায্যে   সমস্ত শিক্ষার্থী দের কাছে এই সমস্ত বিষয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ও সকল বিষয়ে  প্রশ্নোত্তর- এর ব্যবস্থা করার চেষ্টা করবো । 

এখানে মাধ্যমিকের মাধ্যমিক বাংলা , মাধ্যমিক ইংরেজী , মাধ্যমিক গণিত , মাধ্যমিক জীবন বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ভৌত বিজ্ঞান ও পরিবেশ , মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ , মাধ্যমিক ভূগোল ও পরিবেশ  , উচ্চ-মাধ্যমিক এর   ( একাদশ ও দ্বাদশ শ্রেনীর  ) বাংলা  , ইংরেজী , ভূগোল , শিক্ষা-বিজ্ঞান , দর্শন , রাষ্ট্র বিজ্ঞান , পরিবেশ পরিচয় , পুষ্টি বিজ্ঞান , সংস্কৃত ,  ইতিহাস ,  , স্নাতক ( জেনারেল )  কম্পালসারি বাংলা , কম্পালসারি ইংরেজী , কম্পালসারি পরিবেশ , বাংলা ( সাধারন ) , শিক্ষা বিজ্ঞান , দর্শন , ইতিহাস , ভূগোল , সমাজবিদ্যা , Physical Education ,  প্রভৃতির সমস্ত বিষয়ের প্রয়োজনীয় প্রশ্ন , সালের প্রশ্ন ও তার যথাযথ উত্তরসহ , এবং Online  পরীক্ষা অভ্যাসের সুযোগ থাকবে । 

Calcutta University  Under CBCS ( system ) , Semester (II) Education General  , BA 2nd Semester ( Education General ) Suggestions . HS Education suggestion , উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান (WBCHSE) ।  



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section